মেনু নির্বাচন করুন
পাতা

ইউনিয়ন পরিষদের কার্যাবলী

+ইউনিয়ন পরিষদের কার্যাবলীঃ-

ইউনিয়ন পরিষদের কার্যাবলী দুই ভাগে বিভক্ত ঃ-

যথাঃ- বাধ্যতা মূলক কাজ ১০টি এবং ঐচ্ছিক কাজ- ৩৮টি,

বাধ্যতা মূলক কাজ-

১। আইন সৃংঙ্খলা রক্ষা করা। ২। বিভিন্ন অপরাধ দমন করা। ৩। উন্নয়ন প্রকল্প গ্রহন ও বাস্তবায়ন করা। ৪। পরিবার পরিকল্পনা কার্যক্রমের প্রসার ঘটানো। ৫।  স্থানীয় সম্পদের উন্নয়ন ঘটনো। ৬। জনসাধারনের সম্পত্তি সংরক্ষণ করা। ৭। ইউনিয়ন পর্যায়ে অন্যান্য সংস্থার কার্যাবলী পর্যালোচনা করা। ৮। স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহারে জনগনকে উৎসাহ করা। ৯। জন্ম-মৃত্যু, অন্ধ, ভিক্ষক ও অসুস্থ নিবন্ধন করা। ১০। সবরকম শুমারী পরিচালনা করা।

ঐচ্ছিক কাজ এর উল্লেখ যোগ্য অংশ ঃ-

          ১। রাস্তা-ঘাট ও ইউনিয়ন পর্যায়ে সরকারী স্থাপনা রক্ষানাবেক্ষণ। ২। রাস্তায় ও সরকারী স্থানে আলোর ব্যবস্থা করা। ৩। শিক্ষা, কৃষি, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যাক্রম। ৪। সাধারণ ভাবে গাছ লাগানো ও সংরক্ষণ করা। ৫। কবরস্থান-শ্মসান ঘাট সভার স্থান, খেলার মাঠ রক্ষানাবেক্ষণ। ৬। অনধিকার রোধ করা। ৭। সামাজিক ও সাংস্কৃতিক কল্যাণ সাধন। ৮। পশু জবাই নিয়ন্ত্রণ ও দেহ অপসারণ নিয়ন্ত্রণ। ৯। দালান নির্মাণ ও পূননির্মাণ নিয়ন্ত্রণ। ১০। পরিবেশ সংরক্ষণ। ১১। খাবার পানির উৎস দুষিত করণ রোধ করা। ১২। উন্নয়ন মূলক কাজ পরিচালনা করা। ১৩। উৎসব মেলা ও প্রদর্শনির ব্যবস্থা করা। ১৪। খেলা-ধুলা গ্রামীণ কোটির শিল্পের উন্নয়ন। ১৫। বিধবা,এতিম, গরিব ও দুঃস্থ ব্যক্তিদের সাহায্য করা। ১৬। গবাদি পশু খোয়ার নিয়ন্ত্রণও খাদ্য উৎপাদন ব্যবস্থা করা। ১৭। আগুন, বন্যা, ঝড়, ভূমিকম্প ইত্যাদি প্রাকৃতিক দূর্যোগে উদ্ধার তৎপরতা চালানো।

                   এছাড়াও জনসাধারণের নিরাপত্তা, রাজস্ব ও প্রশাসন, উন্নয়ন ও দারিদ্র দূর করণ এবং গ্রাম আদালত পরিচালনা ইত্যাদি কাজ ইউনিয়ন পরিষদ করে থাকে।


Share with :

Facebook Twitter